October 29, 2019

১৩তম বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৯

১৩তম বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৯

সিভাসু’তে মাসব্যাপী টিকাদান কর্মসূচি সম্পন্ন

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ১৩ম বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত মাসব্যাপী টিকাদান কর্মসূচি-‘প্রি-এক্সপোজার র‌্যাবিস ভ্যাকসিনেশন প্রোগ্রাম’ শেষ হয়েছে। 

সিভাসু’র ভেটেরিনারি ক্লিনিক্স এবং মেডিসিন ও সার্জারি বিভাগ-এর উদ্যোগে এবং স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বিভাগ-এর সহযোগিতায় মাসব্যাপী এ টিকাদান কর্মসূচি পালিত হয়।  

২৭ অক্টোবর ২০১৯ রবিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত উক্ত টিকাদান কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন ও ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. জান্নাতারা খাতুন। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা: হাসান শাহরিয়ার কবির। সভাপতিত্ব করেন সিভাসু’র ভেটেরিনারি ক্লিনিক্স-এর পরিচালক প্রফেসর ড. ভজন চন্দ্র দাস।

গত ২৮ সেপ্টেম্বর শুরু হওয়া এ টিকাদান কর্মসূচি উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বিভাগ হতে প্রায় ১০৫ ভায়াল র‌্যাবিস ভ্যাকসিন সরবরাহ করা হয়। ‌র‌্যাবিস ভ্যাকসিন তিন ধাপে শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীদের প্রদান করা হয়। টিকাদান কর্মসূচির শেষ দিনে ১০০ জন কে জলাতঙ্কের টিকা দেওয়া হয়। এছাড়া, উক্ত কর্মসূচির আওতায় ২৮ সেপ্টেম্বর থেকে ০৩ অক্টোবর পর্যন্ত কুকুরকেও জলাতঙ্কের টিকা প্রদান করা হয়।