February 25, 2018

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৮।

একুশের প্রথম প্রহরে ১২.০১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে অমর একুশের কর্মসূচি শুরু হয়। প্রথমে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এম. নুরুল আবছার খান। এরপর একে একে শিক্ষক সমিতি, অফিসার সমিতি, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্টবৃন্দ, কর্মচারী ইউনিয়ন, ছাত্রছাত্রীদের বিভিন্ন সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের আগে এক সংক্ষিপ্ত বক্তব্যে ভারপ্রাপ্ত উপাচার্য বলেন, “আজ আমরা গর্ব করে বলি আমাদের মায়ের ভাষা বাংলা। আর যারা জীবন দিয়ে আমাদের জন্য এ ভাষাকে প্রতিষ্ঠিত করে গেছেন-আজ একুশের প্রথম প্রহরে তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই। সাথে সাথে শ্রদ্ধা জানাই স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। শ্রদ্ধা জানাই স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের প্রতি।”

তিনি আরও বলেন, “আমাদের এই দিনটি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। তার জন্য আমরা বর্তমান সরকারের প্রতি কৃতজ্ঞতা জানাই। কারণ তাদের দূরদর্শী নেতৃত্বে এবং কিছু সংখ্যক প্রবাসী বাঙালী তরুণদের অক্লান্ত প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে।”

শহীদ দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সকাল ৮.০১ মিনিটে শহীদ মিনার চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো ব্যাজ ধারণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত।