April 20, 2017

ÓªÜÓªƒÓºìÓªƒÓªùÓºìÓª░Óª¥Óª« Óª¡ÓºçÓªƒÓºçÓª░Óª┐Óª¿Óª¥Óª░Óª┐ Óªô ÓªÅÓª¿Óª┐Óª«ÓºìÓª»Óª¥Óª▓ Óª©Óª¥ÓªçÓª¿ÓºìÓª©ÓºçÓª© Óª¼Óª┐ÓªÂÓºìÓª¼Óª¼Óª┐ÓªªÓºìÓª»Óª¥Óª▓ÓºƒÓºç ÓªÅÓª¿ÓºçÓª©ÓªÑÓºçÓª©Óª┐ÓªôÓª▓Óª£Óª┐ Óªô ÓªàÓª¬ÓªÑÓª¥Óª▓Óª«ÓºïÓª▓Óª£Óª┐ Óª¼Óª┐ÓªÀÓºƒÓªò Óª¬ÓºìÓª░ÓªÂÓª┐ÓªòÓºìÓªÀÓªú ÓªòÓª░ÓºìÓª«ÓªÂÓª¥Óª▓Óª¥ Óª©Óª«ÓºìÓª¬Óª¿ÓºìÓª¿

 চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে এনেসথেসিওলজি ও অপথালমোলজি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে এনেসথেসিওলজি ও অপথালমোলজি বিষয়ক তিন দিন ব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারী বিভাগ এবং সাহেদুল আলম কাদেরী টিচিং ভেটেরিনারি হসপিটালের যৌথ উদ্যোগে গত ৩-৫ এপ্রিল, ২০১৭ তারিখে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।   

দক্ষিণ ভারতের কেরালা ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সার্জারী ও রেডিওলজি বিভাগের শিক্ষক ড. সুরাইয়া দাশ প্রধান প্রশিক্ষক হিসেবে কর্মশালা পরিচালনা করেন। কর্মশালায় চট্টগ্রাম জেলার প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ভেটেরিনারি মেডিসিন অনুষদের ৪র্থ বর্ষের ছাত্রছাত্রীবৃন্দ অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মশালায় ভেটেরিনারি চিকিৎসক ও ছাত্রছাত্রীদের শল্যবিদ্যা, গ্যাসীয় এনেসথেসিয়া ও চোখের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। ভেটেরিনারি হাসপাতালের পরিচালক প্রফেসর ড. ভজন চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রফেসর ড. এ.কে.এম সাইফুদ্দীন, প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, প্রফেসর ড. জুনায়েদ সিদ্দিকী, প্রফেসর ড. আবদুল আহাদ, প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর,  প্রফেসর ড. আজিজুন্নেছা, ড. সুরাইয়া দাস, ডা. আনোয়ার পারভেজ, ডা. আহাদুজ্জামান।