October 30, 2017

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ‘বার্ষিক গবেষণা পর্যালোচনা’ কর্মশালা অনুষ্ঠিত

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ‘বার্ষিক গবেষণা পর্যালোচনা’ কর্মশালা অনুষ্ঠিত

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ২৯ অক্টোবর ২০১৭ইং সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালা উদ্বোধন করেন।

গবেষণা পরিচালক প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খান, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো. আ. হালিম, ওয়ান হেলথ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শারমিন চৌধুরী।

কর্মশালা উদ্বোধন করে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, বিশ্ববিদ্যালয়ের গুণগত মান বৃদ্ধির জন্য গবেষণার বিকল্প নেই। তিনি বলেন, যে সকল গবেষক তাদের গবেষণা কর্ম সঠিক ভাবে সম্পন্ন করে রিপোর্ট জমা দিবেন, বছর শেষে তাদেরকে ২৫ হাজার টাকা পুরস্কার দেয়া হবে। গবেষণার প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করা হবে উল্লেখ করে উপাচার্য বলেন, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়কে সেন্টার অব এক্সেলেন্স হিসেবে গড়ে তোলার কাজ চলছে। এজন্য তিনি শিক্ষকদেরকে গবেষণার কাজে আরো মনোনিবেশ করার আহবান জানান।       

কর্মশালায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অর্থায়নে পরিচালিত ১৮টি গবেষণা প্রকল্পের কার্যক্রম মাল্টিমিডিয়ায় উপস্থাপন করা হয়। এ সময় প্রকল্পের তথ্য-উপাত্ত পর্যালোচনা ও বিশ্লেষণ করা হয়। কর্মশালায় গবেষণা প্রকল্পের পরবর্তী কার্যক্রম সংক্রান্ত দিক নির্দেশনা প্রদান করা হয়।

গবেষণা প্রকল্প উপস্থাপন করেন প্রফেসর ড. এ.কে.এম. সাইফুদ্দীন, প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান, প্রফেসর ড. খন্দকার নুরুল ইসলাম, প্রফেসর ড. ভজন চন্দ্র দাস, প্রফেসর বিবেক চন্দ্র সূত্রধর, প্রফেসর তানিয়া ফেরদৌসী, ড. মো. আবুল হোসেন, ডা. ওমর ফারুক মিয়াজী, ড. মো. আসুদুজ্জামান, ড. শেখ আহমাদ আল-নাহিদ, শিরিন আকতার, ডা. মো. সাইফুল বারী, ডা. সোহেল আল ফারুক, শুভংকর সাহা, মো. মওদুদু ইসলাম, জয়শ্রী সরকার, সুব্রত কুমার ঘোষ ও ডা. মুক্তি বড়ুয়া।