May 5, 2019

Biosafety regulations for biotech researchers and biosafety practitioners

সিভাসু’তে জৈব-নিরাপত্তা বিষয়ক সেমিনার

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ০২ মে ২০১৯ বৃহস্পতিবার ‘Biosafety regulations for biotech researchers and biosafety practitioners’ -এর ওপর এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-১ এর ভার্চুয়াল শ্রেণিকক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথি ছিলেন সিভাসু’র মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান। সভাপতিত্ব করেন পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন। সঞ্চালনা করেন প্রফেসর ড. এএমএএম জুনায়েদ সিদ্দিকী । 

সিভাসু’র সহযোগিতায় সাউথ এশিয়া বায়োসেফটি প্রোগ্রাম (এসএবিপি) এই সেমিনার আয়োজন করে। সেমিনারে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল লাইফ সাইন্স ইনস্টিটিউট রিসার্চ ফাউন্ডেশন-এর উপ-নির্বাহী পরিচালক ড. এ. এফ. রবার্টস (Dr. A. F. Roberts)‘Biosafety regulations for biotech researchers and biosafety practitioners’ ও ‘Introducing to the Bangladesh Biosafety Portal’ এবং এসএবিপি-এর কান্ট্রি ম্যানেজার ড. অপর্ণা ইসলাম ‘Role of SABP in Biodiversity’ এর ওপর প্রেজেন্টেশন দেন।

সেমিনারে সিভাসু ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি চট্টগ্রাম (ইউসিটিসি),বিসিএসআইআর ল্যাবরেটরিজ, চট্টগ্রাম এবং বাংলাদেশ ফরেস্ট রিচার্স ইনস্টিটিউট-এর শিক্ষক ও গবেষকরা অংশগ্রহণ করেন।