December 10, 2017

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ৩য় পোষা পাখি, কবুতর, সৌখিন মাছ এবং পোল্ট্রি প্রদর্শনী অনুষ্ঠিত

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ৩য় পোষা পাখি, কবুতর,

সৌখিন মাছ এবং পোল্ট্রি প্রদর্শনী অনুষ্ঠিত

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ৩য় পোষা পাখি, কবুতর, সৌখিন মাছ এবং পোল্ট্রি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ০৯ ডিসেম্বর ২০১৭ইং সকাল ১১ ঘটিকায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে প্রদর্শনীর উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. ইকবার বাহার, প্রফেসর ড. এ.কে.এম. সাইফুদ্দীন, প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, প্রফেসর ড. ভজন চন্দ্র দাস ও ডা. মো. সাদ্দাম হোসেন।

মেলায় বিভিন্ন প্রজাতির ৩০০টি পোষা-পাখি, ২৫০টি সৌখিন কবুতর, ২০টি রেসার কবুতর এবং ৩০টি হাই ফ্লাইয়ার কবুতর প্রদর্শিত হয়।

মেলায় প্রদর্শিত পাখিদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-  বাজেরিগার, কুনোর, লরি, ককাটাইল, ফিঞ্চ, জাভা, কাকাতুয়া, ম্যাকাও, ব্লু-হেডেড ম্যাকাও, কেকালিনা কাকাতুয়া, গ্রে-প্যারট, র‌্যাম্প, ক্রিমসন, ভেলিট কুনোর, রুবিনো, রোজিলা, মিলি রোজেলা, ক্লু-ক্রাউন কুনোর, রেডলরি ও ক্যাটরিন লরি ইত্যাদি।

মেলায় প্রদর্শিত কবুতরের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- কবুতর কিং, লাহোরি, জেকোবিন, বোখারা, আমেরিকান ফেনটেইল, হাউজ পিজিওন, পোমারিয়ান পোটার, ফিন্ডব্যাক, সর্ট ফেইস, লং ফেইস, হোয়াইট টপ বোখারা, মন্টেনা, ফ্রেঞ্চ মন্ডেইন, মংক কোমরনা, মুক্ষী, সাটিন, পেন্সিল বল, রেন্টি, আর্চ-এঞ্জেল, গ্রিজেল, ব্লু-চেক,কাচুরী, নোল্ডেন, ম্যাকপাই পোর্টার জাতের কবুতর প্রদর্শনীতে স্থান পেয়েছে। 

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, প্রতি বছর পাখি মেলার আয়োজন একটি প্রশংসনীয় উদ্যোগ। এতে করে পাখি পালনে সবাই উদ্ধুদ্ধ হবে। প্রযুক্তির মাধ্যমে দিন দিন ধান উৎপাদন বাড়লেও গো খাদ্য কমে যাচ্ছে উল্লেখ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে মুরগী, মাছের মতো রেডিমেট গো খাদ্য উৎপাদনের উদ্যোগ নেয়ার জন্য আহ্বান জানান। এটি করতে পারলে গবাদি পশু পালনে মানুষ উদ্ধুদ্ধ হবে।

উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, আমরা নিয়মিত ভাবে বিভিন্ন ধরণের উদ্ধুদ্ধকরণ অনুষ্ঠানের আয়োজন করে থাকি। এ মেলা হলো তার মধ্যে অন্যতম। আমরা মনেকরি পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য পশুপাখি রক্ষা করা জরুরী।  পরিবেশের ভারসাম্য রক্ষা ছাড়াও সন্ত্রাস, জঙ্গিবাদ ও অসামাজিক কর্মকান্ড থেকে নতুন প্রজন্মকে বিরত রাখার ক্ষেত্রেও পশুপাখি পালন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, এসোসিয়েশন অব এভিয়ান ভেটেরিনারিয়ান, চিটাগাং বার্ড ব্রিডার্স এসোসিয়েশন ও চট্টগ্রাম ফেন্সী পিজিয়ন ব্রিডার্স এসোসিয়েশন যৌথভাবে এ মেলার আয়োজন করে।