December 5, 2019

সিভাসু-তে এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ-২০১৯ উদযাপন

 সিভাসু-তে এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ-২০১৯ উদযাপন

ফিজিওলজি, বায়োকেমিষ্ট্রি এন্ড ফার্মাকোলজি বিভাগ

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়

 

এন্টিবায়োটিক ব্যবহারে মানুষকে সচেতন করার লক্ষ্যে ২০১৫ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১ম বারের মত এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ পালন করে। এরই ধারাবাহিকতায় এ বছর ১৮ থেকে ২৪ নভেম্বরকে এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ হিসেবে ঘোষণা করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই পদক্ষেপকে সামনে রেখে জনগণকে এন্টিবায়োটিক ব্যবহারে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অদ্য ৪ঠা ডিসেম্বর/২০১৯ সিভাসু-এর ফিজিওলজি, বায়োকেমিষ্ট্রি এন্ড ফার্মাকোলজি বিভাগ এ উপলক্ষে একটি সেমিনারের আয়োজন করে।

উক্ত সেমিনারে গত ১৮ থেকে ২৪ নভেম্বর অনুষ্ঠিত এন্টিবায়োটিক সচেতনতা শীর্ষক রচনা ও পোষ্টার অংকণ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়। এছাড়া সেমিনারে অংশগ্রহণকারীদের মধ্যে থেকে এন্টিবায়োটিক কার্যক্ষমতা হ্রাস ও এক্ষেত্রে করণীয় শীর্ষক প্রশ্নোত্তর পর্বের  মাধ্যমে তাদের অভিমত আহবান করা হয়। পরবর্তীতে অংশগ্রহণকারীদের মতামত সমূহ একটি পাওয়ার পয়েন্টের মাধ্যমে সেমিনারে তুলে ধরেন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাসান।

সেমিনারে এন্টিবায়োটিকের কার্যক্ষমতা হ্রাসের কারণ হিসাবে কম, ভুল, মাত্রা ও যত্রতত্র এন্টিবায়োটিক ব্যবহার, খাদ্যে এন্টিবায়োটিকের ব্যবহার, ভেটেরিনারি ও মেডিকেল হাসপাতালের ক্রটিপূর্ণ বর্জ্য ব্যবস্থাপনার উপর অংশগ্রহণকারীরা মত প্রদান করেন। এছাড়াও এন্টিবায়োটিক সর্ম্পকে সচেতনতা বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা ও করণীয় বিষয়ে অংশগ্রহণকারীরা   তাগিদ প্রদান করেন। 

উপরোক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিন, ভেটেরিনারি মেডিসিন অনুষদ, অনুষদীয় শিক্ষকগণ, পুরস্কারপ্রাপ্ত প্রতিযোগিবৃন্দ ভেটেরিনারি মেডিসিন অনুষদীয় ছাত্র সমিতি ও IVSA, বাংলাদেশ-এর কার্যকরী কমিটির সদস্যবৃন্দ।