March 19, 2017

Celebration of 98th Birthday of Bangabandhu Sheikh Mujibur Rahman & National Children Day

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৯৮তম জন্মদিবস জাতীয় শিশু দিবস ২০১৭ উদযাপন

 

বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য র‌্যালি, কেক কাটা ও চিত্রাংকন প্রতিযোগিতার মাধ্যমে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর  ৯৮তম জন্মদিবস   জাতীয় শিশু দিবস২০১৭ উদযাপন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ-এর নেতৃত্বে। শুক্রবার সকাল ৯টায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। প্রথমে বিশ্ববিদ্যালয়ের পক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর একে একে শিক্ষক সমিতি, অফিসার সমিতি, প্রগতিশীল সমমনা শিক্ষক ফোরাম, কর্মচারী ইউনিয়ন ও বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর এম. এ. হালিম, ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান, রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, গবেষণা পরিচালক প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান, বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

পুস্পস্তবক অর্পণের পর জাতীয় শিশু দিবস ২০১৭ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন চত্বরে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ে শিশু-কিশোরদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় পরিবারের শিশুরা ‘ক’ ও ‘খ’ বিভাগে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেচিত্রাংকন প্রতিযোগিতার পর র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এতে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিশুরা অংশগ্রহণ করেন। র‌্যালির পর উপাচার্য শিশুদের নিয়ে কেক কাটেন।

দিবসটি উদ্যাপন উপলক্ষে আয়োজিত শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর কারণেই বাংলাদেশ নামক একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় হয়েছে। তিনি বলেন, বাঙালির স্বাধিকার থেকে স্বাধীনতার সংগ্রাম পরবর্তী সকল অর্জনই বঙ্গবন্ধুর অবদান। তিনি আশা করেন, আজকের শিশুরাই বঙ্গবন্ধুর সোনার বাংলাকে আরও সমৃদ্ধির পথে এগিয়ে নিবে।

ছাত্রছাত্রীরা ফিডব্যাক অনুষ্ঠানে দেশে-বিদেশে সম্পাদিত ইন্টার্নশীপ কার্যক্রম মাল্টিমিডিয়া প্রজেক্টের মাধ্যমে তুলে ধরেন।অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষকের বক্তৃতায় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী বিনা খরচে বিদেশে ইন্টার্নশীপ করার সুযোগ পাচ্ছে। এ সুযোগ কাজে লাগিয়ে শিক্ষার্থীরা নিজেদের ক্যারিয়ার গঠনের সুযোগ পাচ্ছে। চূড়ান্ত পরীক্ষায় ছাত্রীদের ফলাফল ভালো উল্লেখ করে উপাচার্য বলেন, চাকরীর ক্ষেত্রেও মেয়েদের ভালো ভূমিকা রাখা প্রয়োজন।

সিএমপি কমিশনার ইকবাল বাহার বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ইন্টার্নশীপ প্রথা খুবই ভালো লক্ষণ। ইন্টার্নশীপের মাধ্যমে তাত্ত্বিক বিষয়কে বুঝতে সহজ হয়। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের সুযোগ সুবিধা কাজে লাগিয়ে শিক্ষার্থীদেরকে বিশেষজ্ঞ হিসেবে নিজেদেরকে তৈরী করতে হবে। ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশে পরিণত করতে হলে নিজেদের যোগ্যতা প্রমাণে উত্তীর্ণ হতে হবে।

উল্লেখ্য, মাৎস্যবিজ্ঞান এ বিশ্ববিদ্যালয়ের সর্বকনিষ্ঠ অনুষদ হিসেবে ২০১৩ সালে যাত্রা শুরু করে। এখন পর্যন্ত কোনো বিশ্ববিদ্যালয়েই এই কারিগরি বিষয়ে ইন্টার্নশীপ প্রোগ্রামের সুযোগ না থাকায় শিক্ষা জীবন শেষ করে চাকুরী জীবনে মাঠ পর্যায়ে কাজ করতে ছাত্রছাত্রীরা অসুবিধার সম্মুখীন হচ্ছে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করে। এ উপলব্ধি থেকেই চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় বাংলাদেশে সর্বপ্রথম মাৎস্যবিজ্ঞান বিষয়ে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ২০১৬ সাল থেকে স্নাতক পর্যায়ে ৩ মাসের ইন্টার্নশীপ কর্মসূচী চালু করেছে।