March 16, 2020

করোনাভাইরাস প্রতিরোধে ‘হ্যান্ড স্যানিটাইজার’ এর ব্যবস্থাসহ নানা কর্মসূচি

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়

করোনাভাইরাস প্রতিরোধে ‘হ্যান্ড স্যানিটাইজার’ এর ব্যবস্থাসহ নানা কর্মসূচি

 

বৈশ্বিক মহামারিতে রূপ নেয়া করোনাভাইরাস-এর বিস্তার রোধ ও নিয়ন্ত্রণ করতে দেশে-বিদেশে নেয়া হচ্ছে নানা পদক্ষেপ।  ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) নেয়া হয়েছে নানা কর্মসূচি। 

কর্মসূচিসমূহের মধ্যে উল্লেখযোগ্য হলো-বিশ্ববিদ্যালয়ের সকল প্রবেশপথ, একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, লাইব্রেরি, ল্যাবরেটরি, আবাসিক হলসহ গুরুত্বপূর্ণ স্থানে ‘হ্যান্ড স্যানিটাইজার-এর ব্যবস্থাকরণ; শিক্ষার্থীদের বিফ্রিং, লিফলেট বিতরণ এবং ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশাধিকার সীমিতকরণ।

১২ মার্চ ২০২০খ্রি. বৃহস্পতিবার বেলা ১২টায় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ‘হ্যান্ড স্যানিটাইজার’দিয়ে শিক্ষার্থীসহ কয়েকজনের হাত ধুয়ে দিয়ে উক্ত কর্মসূচিসমূহের উদ্বোধন করেন। এসময় তিনি শিক্ষার্থীসহ সবাইকে ‘হ্যান্ড স্যানিটাইজার’দিয়ে ভালোভাবে হাত ধুয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশের অনুরোধ জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সকলে যেন তাঁদের হাত সবসময় পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখতে পারে এবং করোনাভাইরাস সংক্রমণ থেকে নিজেদেরকে নিরাপদ রাখতে পারে-সেই জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ‘হ্যান্ড স্যানিটাইজার’-এর ব্যবস্থাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।        

এ সময় ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. জান্নাতারা খাতুন, ওয়ান হেল্থ ইনস্টিটিউট-এর পরিচালক প্রফেসর ড. শারমীন চেীধুরী, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল-এর পরিচালক প্রফেসর ড. কবিরুল ইসলাম খান, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথ, বীর মুক্তিযোদ্ধা এম.এ. হান্নান হলের প্রভোস্ট প্রফেসর ড. বিবেকচন্দ্র সূত্রধর ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা হলের প্রভোস্ট ডা. নাসিমা আক্তারসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক, কর্মকর্তা, ছাত্রছাত্রী ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।