January 13, 2020

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে সিভাসু’র বছরব্যাপী কর্মসূচি

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে সিভাসু’র বছরব্যাপী কর্মসূচি

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ‘ক্ষণগণনা’ শুরু

                                                                                     

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) প্রধান ফটকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের ‘ক্ষণগণনা’ (কাউন্টডাউন) শুরু হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বছরব্যাপী নানা কর্মসূচির অংশ হিসেবে ১০ জানুয়ারি ২০২০ বিকেল ৫টায় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে স্থাপিত ডিজিটাল ডিসপ্লেতে  ‘ক্ষণগণনা’র  উদ্বোধন করেন । এ সময় ১০০টি বেলুন উড়ানো হয়।   

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।   

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে সিভাসু’র বছরব্যাপী কর্মসূচিসমূহের মধ্যে রয়েছে- বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের ‘ক্ষণগণনা’, মুজিব বর্ষের প্রতিটি দিবসের কার্যক্রম ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রদর্শন, ক্যাম্পাসের মূল ফটকে স্থাপিত বিলবোর্ডে বিভিন্ন ঐতিহাসিক ঘটনায় বঙ্গববন্ধুর অবদানের চিত্র ডিজিটাল ব্যানারে প্রদর্শন, ক্যাম্পাসে একটি মুক্তিযুদ্ধের ভাস্কর্য নির্মাণ, বর্ণাঢ্য র‌্যালি, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ছাত্রছাত্রীদের জন্য বঙ্গবন্ধুর জীবনাদর্শের ওপর উপস্থিত বক্তৃতা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ওপর ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শন; মুজিবনগর দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান, জাতীয় দিবসগুলোতে বিনা মূল্যে প্রাণির ভ্যাকসিন সেবা প্রদান, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে শস্য ব্যতিত কৃষির অন্যান্য উপখাতের ভূমিকা ও ক্রমোন্নয়ন পরিকল্পনা শীর্ষক বৈজ্ঞানিক সম্মেলন আয়োজন, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতনদানে গরীব ছাত্রছাত্রীদের চিকিৎসা ব্যয়ে সহায়তা প্রদানের লক্ষ্যে ‘বঙ্গবন্ধু অনুদান ফান্ড’গঠন এবং সেমিনার আয়োজন ইত্যাদি।