March 8, 2018

সিভাসুতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর শিক্ষক সমিতি, অফিসার সমিতি, প্রগতিশীল শিক্ষক ফোরাম এবং ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করা হয়।

পুষ্পস্তবক অর্পনের পর এক সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, “আজকের দিনটি আমাদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ১৯৭১ সালের এ দিনে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক উত্তাল জনসমুদ্রে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। সেই ভাষণ আজ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’ এ অন্তর্ভূক্ত হয়ে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। সেই জন্য আমরা আজকে শ্রদ্ধাভরে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।”

তিনি আরও বলেন, আজকের এই দিনে বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। সেই ডাকে সাড়া দিয়ে দীর্ঘ নয় মাস যুদ্ধ করে আমরা এই দেশ মুক্ত করেছিলাম। কিন্তু আজকে দেশে রাজাকার, আল বদর, আল শামস এখনও রয়ে গেছে। জঙ্গিবাদের উত্থান হয়েছে। সন্ত্রাসবাদের উত্থান হয়েছে। আমরা সকলে ঐক্যবদ্ধ হয়ে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নির্মূল করব এ হোক আমাদের আজকের দিনের শপথ।