April 22, 2018

Increasing livestock production in the hills

উন্নত ব্যবস্থাপনা ও স্বাস্থ্যসেবার মাধ্যমে পার্বত্যাঞ্চলে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি এবং মূল্যমান ও সরবরাহ শেকল ব্যবস্থাপনার মাধ্যমে বাজার সম্প্রসারণ শীর্ষক গবেষণা প্রকল্পের অগ্রগতি বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত 

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২২ এপ্রিল ২০১৮ইং তারিখ “উন্নত ব্যবস্থাপনা ও স্বাস্থ্যসেবার মাধ্যমে পার্বত্যাঞ্চলে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি এবং মূল্যমান ও সরবরাহ শেকল ব্যবস্থাপনার মাধ্যমে বাজার সম্প্রসারণ (Increasing livestock production in the hills through better husbandry, health services and improving market access through value and supply chain management)” শীর্ষক গবেষণা প্রকল্পের অগ্রগতি বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর অর্থায়নে এবং সিভাসুর তত্ত্বাবধানে পার্বত্য জেলা বান্দরবান ও খাগড়াছড়ির প্রত্যন্ত অঞ্চলে গবেষণা প্রকল্পটি পরিচালিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে সকাল ১০:০০টায় অনুষ্ঠিত উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন গবেষণা কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথি ছিলেন কেজিএফ এর প্রোগ্রাম ডিরেক্টর (ফিশারিজ এন্ড লাইভস্টক) ড. কাজী মো. কমরউদ্দিন ও হিল-এগ্রিকালচারাল প্রজেক্ট কো-অর্ডিনেটর ড. এম. নুরুল আলম এবং চট্টগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ কার্যালয়ের উপ-পরিচালক মো. আজহারুল ইসলাম। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ওয়ান হেলথ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শারমিন চৌধুরী।

সেমিনারে বক্তারা বলেন, পাহাড়ে যারা বসবাস করেন তারা কিছুটা অনগ্রসর। এখানে অনেক কিছুর অভাব রয়েছে। এখানকার মানুষ প্রোটিনের অভাবে ভোগে। এই প্রকল্পটি সফলভাবে বাস্তবায়ন করা গেলে পাহাড়ে বসবাসরত জনগোষ্ঠীর প্রোটিনের অভাব পূরণ হবে, অর্থনৈতিক উন্নয়ন সাধিত হবে এবং মানুষের জীবনযাত্রার মান বাড়বে।

বক্তারা প্রকল্পের সাথে যুক্ত সকলকে যার যার অবস্থান থেকে যথাযথ ভূমিকা পালনের মাধ্যমে প্রকল্পটিকে সার্থক করে তোলার আহ্বান জানান।