November 14, 2019

টিআইটিআইতে সিভাসু’র খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সপ্তম ব্যাচের ইন্টার্নশিপ শুরু

নরসিংদীর টিআইসিআইতে সিভাসু’র

খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সপ্তম ব্যাচের ইন্টার্নশিপ শুরু

 

নরসিংদীতে অবস্থিত ট্রেইনিং ইনস্টিটিউট ফর কেমিক্যাল ইন্ডাস্ট্রিতে (টিআইসিআই) ব্যবহারিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)-এর খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সপ্তম ব্যাচের (২০১৫-২০১৬ সেশন) ইন্টার্নশিপ শুরু হয়েছে।

গত ৯ নভেম্বর শনিবার সকাল ৮.৩০ ঘটিকায় টিআইটিআইতে এ উপলক্ষ্যে ইন্টার্নশিপ কর্মসূচি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিভাসু’র ফুড প্রসেসিং এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. জাকিয়া সুলতানা জুথি, এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক মনসুর আহমেদ, টিআইসিআই এর এডিশনাল চিফ ইঞ্জিনিয়ার এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান তরুণ কান্তি সরকার, এডিশনাল চিফ কেমিস্ট্র ও বিভাগীয় প্রধান মোহাম্মদ মোস্তাকউদ্দিন ঠাকুর, ডেপুটি চিফ কেমিস্ট ড. এ এন এম আল-রাজী, কেমিস্ট মোহাম্মদ আলী প্রমূখ।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষকেরা শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন এবং দীর্ঘ এক মাস টিআইসিআই-এ ইন্টার্নশিপ এর জন্য শুভকামনা জানান। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মধ্যে টিআইসিআই এর শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। এই টিআইসিআই এর মাধ্যমে ছয়মাস ব্যাপি দীর্ঘ ইন্টার্নশিপ প্রোগ্রাম এর প্রথম ধাপ শুরু হয়েছে। এখানে তারা ব্যবহারিক জ্ঞান বৃদ্ধি ও ফুড ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত যন্ত্রাংশগুলোর মিনি পাইলট প্ল্যান্ট দেখার মাধ্যমে যন্ত্রাংশগুলো সম্পর্কে বাস্তবিক ধারণা লাভ করবে।

টিআইসিআই-এ একমাস ছাড়াও তারা বিভিন্ন ফুড ইন্ডাস্ট্রি এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি মালয়েশিয়া তেরেঙ্গানুতে একমাসের জন্য ইন্টার্নশিপ কার্যক্রম এ অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদই বাংলাদেশের একমাত্র খাদ্য সংশ্লিষ্ট অনুষদ যারা দীর্ঘ ছয়মাস ব্যাপি ইন্টার্নশিপ এর আয়োজন করে এবং অনুষদের প্রতিটি শিক্ষার্থী দেশের বাইরে ইন্টার্নশিপে অংশগ্রহণের সুযোগ পায়।