January 5, 2020

লাইভস্টক অ্যাওয়ার্ড পেলেন সিভাসু’র অধ্যাপক বিবেক চন্দ্র সূত্রধর

লাইভস্টক অ্যাওয়ার্ড পেলেন সিভাসু’র অধ্যাপক বিবেক চন্দ্র সূত্রধর

                                                                                     

প্রাণিসম্পদ ও পোল্ট্রি খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ লাইভস্টক অ্যাওয়ার্ড ২০১৯ লাভ করেছেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) মেডিসিন ও সার্জারি বিভাগের শিক্ষক প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর।

রাজশাহীতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর কে লাইভস্টক গবেষণা ক্যাটাগরিতে ‘৪র্থ লাইভস্টক অ্যাওয়ার্ড-২০১৯’প্রদান এবং ‘মোস্ট ভ্যালুয়েবল পারসন অব দ্য ইয়ার ফর লাইভস্টক ডেভেলপমেন্ট’ সম্মাননায় ভূষিত করা হয়।  বাংলাদেশ লাইভস্টক সোসাইটি গত ৭ ডিসেম্বর  ‘৪র্থ লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং লাইভস্টক ও পোল্ট্রি মেলা-২০১৯’ শীর্ষক উক্ত অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম শহিদুর রহমান খান। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান।

অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘সুস্থ জাতি গঠনে নিরাপদ খাদ্য’-বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের শিক্ষক ও সিভাসু’র সাবেক উপাচার্য প্রফেসর ড. এ. এস. মাহফুজুল বারি।

উল্লেখ্য, ড. বিবেক চন্দ্র সূত্রধর বাংলাদেশে প্রথম বাছুর ও ছাগলের মূত্রথলিতে পাথরজনিত দুরারোগ্য ব্যাধির বিকল্প ও সফল চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করে ইতিমধ্যেই ব্যাপকভাবে সমাদৃত হয়েছেন। চিকিৎসা পদ্ধতিটি আমেরিকার বিখ্যাত জার্নাল ÔJournal of Agricultural ScienceÕ এ বিশেষ গুরুত্ব দিয়ে প্রকাশিত হয়েছে।