August 13, 2017

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

 

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৪ জুলাই ২০১৭ ইং সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের উদ্যোগে আয়োজিত র‌্যালীতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। র‌্যালীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী, ফিশ ইনসপেকশন এন্ড কোয়ালিটি কন্ট্রোল এবং জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।  

র‌্যালীর পর জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ উপলক্ষ্যে “মাছ চাষে গড়বো দেশ বদলে দেব বাংলাদেশ” শ্লোগানে এক আলোচনা সভা প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সামুদ্রিক মৎস্য অধিদপ্তরের পরিচালক এম.আই. গুলদার, জেলা মৎস্য কর্মকর্তা বেগম প্রভাতী দেব।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ফুড সায়েন্স এ- টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো. আ: হালিম, প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দীন, প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস, প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান, প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, ড. আসাদুজ্জামান, ইশরাত জাহান আঁকা, মহিউদ্দিন জাহাঙ্গীর।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, মাছ চাষ করে দেশের অর্থনৈতিক অবস্থার আমূল পরিবর্তন করা সম্ভব। তিনি বলেন, প্রাণিজ আমিষের মধ্যে মাছের চাহিদা পূরণে দেশে মৎস্য উৎপাদন বৃদ্ধি এবং মান নিয়ন্ত্রণে গুরুত্ব দিতে হবে। দেশের সর্বত্র মাছের উৎপাদন বৃদ্ধি পেলে প্রাণিজ আমিষের ঘাটতি পূরণ হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য বলেন, এ বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষক ও ছাত্রছাত্রীরা দেশের মৎস্য সম্পদের উন্নতি ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কার্যকর গবেষণা চালিয়ে যাবেন।

উল্লেখ্য, বাংলাদেশের মৎস্য সম্পদ সংরক্ষণ ও উন্নয়ন এবং মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর জাতীয় পর্যায়ে মৎস্য সপ্তাহ পালন করা হয়ে থাকে।