September 6, 2018

ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক অব বাংলাদেশ

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে “ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক অব বাংলাদেশ” শীর্ষক একটি জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কোয়ালিটি এসিউরেন্স ইউনিট এর উদ্যোগে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে “ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক অব বাংলাদেশ” শীর্ষক একটি জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

০৬ সেপ্টেম্বর ২০১৮ইং বৃহস্পতিবার সকাল ১০টায় সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় চট্টগ্রাম বিভাগের সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি মেডিকেল কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউট, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান, ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি চট্টগ্রাম-এর উপাচার্য প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া এবং বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কোয়ালিটি এসিউরেন্স ইউনিটের প্রধান প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী। স্বাগত বক্তব্য রাখেন সিভাসু’র ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের পরিচালক প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দীন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ শুধুমাত্র ডিগ্রি প্রদান নয়। জ্ঞান সৃষ্টি ও গবেষণা কর্মের মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরি করাই হলো বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উদ্যোগে দেশের উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিতকরণে ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক তৈরির যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে তা বাস্তবায়নে আমাদের সবাইকে ভূমিকা রাখতে হবে। এ উদ্যোগ সফল হলে দেশের উচ্চশিক্ষা বিশ্বমানে উন্নীত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।