May 22, 2018

ঢাকায় সিভাসু’র পেট এনিম্যাল হাসপাতাল পরিদর্শনে ইউজিসি’র প্রতিনিধিদল

 ঢাকায় সিভাসু’র পেট এনিম্যাল হাসপাতাল পরিদর্শনে ইউজিসি’র প্রতিনিধিদল

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে ঢাকার পূর্বাচলে চালু হতে যাওয়া ‘টিচিং এন্ড ট্রেনিং পেট হসপিটাল ও রিসার্চ সেন্টার’ পরিদর্শন করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নয় (৯) সদস্যের এক প্রতিনিধিদল। গত ১৪ মে, ২০১৮ চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এর নেতৃত্বে ইউজিসি’র এ প্রতিনিধিদল পেট হসপিটাল ও রিসার্চ সেন্টার পরিদর্শন করেন। 

প্রতিনিধিদলে ছিলেন ইউজিসি’র সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো: আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, ইউজিসি’র সচিব ড. মো: খালেদ, ইউজিসি’র পাবলিক ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক খন্দকার হামিদুর রহমান, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) রেজাউল করিম হাওলাদার এবং প্রশাসন বিভাগের উপ-সচিব মো: শাহীন সিরাজ। 

এই সময় চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ইউজিসি’র প্রতিনিধিদলকে স্বাগত জানান এবং হাসপাতালের কার্যক্রম তুলে ধরেন।

ইউজিসি’র চেয়ারম্যানসহ প্রতিনিধিদলের সদস্যরা হাসপাতালের অবকাঠামোগত অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা জেনে সন্তোষ প্রকাশ করেন এবং এই হাসপাতাল ও রিসার্চ সেন্টারের জন্য প্রয়োজনীয় জনবল অনুমোদনের আশ্বাস প্রদান করেন।

আন্তর্জাতিক মানের দক্ষ গ্র্যাজুয়েট তৈরির লক্ষ্যে সিভাসু কর্তৃপক্ষ প্রায় ৪৮ কোটি টাকা ব্যয়ে ঢাকার পূর্বাচলে এই আধুনিক পেট হাসপাতাল ও রিসার্চ সেন্টার স্থাপনের উদ্যোগ নেয়। এটি স্থাপনের লক্ষ্যে রাজউক ২২ কাঠার একটি প্লট বিশ্ববিদ্যালয়ের অনুকূলে বরাদ্দ দেয়। খুব শীঘ্রই এই পেট হাসপাতাল ও রিসার্চ সেন্টার এর ব্যবহারিক কার্যক্রম শুরু হবে।

এই পেট হাসপাতাল ও রিসার্চ সেন্টার পূর্ণাঙ্গভাবে চালু হলে বিশ্ববিদ্যালয়ের ইন্টার্ন শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে আন্তর্জাতিক মানের দক্ষ গ্র্যাজুয়েট হিসেবে তৈরি এবং এর মাধ্যমে বিদেশে দক্ষ জনশক্তি রপ্তানি ও বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে। এছাড়াও এদেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ইন্টার্ন শিক্ষার্থীদেরকে এ হাসপাতালের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা যাবে।