January 30, 2019

Seminar for Veterinary Education Establishments (VEEs) on Antimicrobial Resistance (AMR) Control in CVASU

সিভাসুতে "Veterinary Education Establishments (VEEs) on Antimicrobial Resistance (AMR) Control" এর উপর সেমিনার অনুষ্ঠিত

 

রোগ নিরাময়ের জন্য বিভিন্ন ধরনের এন্টিবায়োটিকের ব্যবহার চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির অন্যতম কারণ। স্বল্পমাত্রায় বা অপ্রয়োজনীয় ভাবে এন্টিবায়োটিক ব্যবহারের ফলে Antimicrobial resistance (AMR) এর কারণে আজকাল অনেক এন্টিবায়োটিক অকার্যকর হয়ে পড়েছে। AMR সর্ম্পকে মানুষকে সচেতন করা ও ভেটেরিনারি কারিকুলামে AMR সংযুক্ত করার লক্ষ্যে World Organization for Animal Health তথা OIE এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) যৌথ উদ্যোগে অত্র বিশ্ববিদ্যালয়ে ২৯ জানুয়ারী ২০১৯ সালে একটি অর্ধদিবস ব্যাপী সেমিনারের আয়োজন করে।

উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোঃ নুরুল আবছার খান, বিশেষ অতিথি হিসেবে অত্র বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের সম্মানিত ডিন প্রফেসর আবদুল হালিম, FAO প্রতিনিধি ড. ইরিক ব্রুম, OIE প্রতিনিধি ড. পেসাং তেসরিং ও জিং ওয়াংসহ বাংলাদেশের সকল ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও সিভাসু-এর ভেটেরিনারি মেডিসিন অনুষদের মার্স্টাস, ৩য় ও ৪র্থ বর্ষের ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। উপরোক্ত সেমিনারে সভাপতিত্ব করেন অত্র বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি, বায়োকেমিষ্ট্রি এন্ড ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ মাহমুদুল হাসান। সেমিনার সমন্বয়ক হিসেবে ছিলেন OIE এর পক্ষে ফিজিওলজি, বায়োকেমিষ্ট্রি এন্ড ফার্মাকোলজি বিভাগ-এর প্রফেসর ড. মোহাম্মদ রাশেদুল আলম।  

উক্ত অনুষ্ঠানে বক্তারা এন্টিবায়োটিকের যথাযথ ব্যবহারের প্রতি গুরুত্ব আরোপ করেন এবং AMR এর কুফল সর্ম্পকে জনগণকে সচেতন করার উদ্দেশ্যে ভেটেরিনারি মেডিসিন অনুষদের পাঠ্যসূচীতে AMR সংযুক্ত করার লক্ষ্যে কর্তৃপক্ষের দৃষ্টি আর্কষণ করেন।