October 31, 2017

ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া’র সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর

ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া’র সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা প্রশিক্ষণ নেবেন মালয়েশিয়ায়

 

মালয়েশিয়ার অন্যতম সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া (Universiti Putra Malaysia)-এর সাথে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিনিময়ের লক্ষ্যে সম্প্রতি একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ-এর নেতৃত্বে একটি প্রতিনিধি দলের মালয়েশিয়া সফরকালে গত ১২ অক্টোবর এ চুক্তি স্বাক্ষরিত হয়। এ উপলক্ষে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া’র উপাচার্য অফিসে আয়োজিত অনুষ্ঠানে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ও ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া’র উপাচার্য প্রফেসর দাতিন পেডুকা  ড. এ্যানি ইদরিস  (Prof. Datin Paduka Dr. Aini Ideris)|

চুক্তি অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা প্রতি বছর মালয়েশিয়ার উক্ত বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভাবে এক মাসের প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন। এছাড়াও যৌথ গবেষণা কার্যক্রম, উচ্চতর প্রশিক্ষণ ও মানব সম্পদ উন্নয়নে শিক্ষক ও কর্মচারী বিনিময় কার্যক্রম এবং উভয় বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান গবেষণা সুবিধা বিনিময় করা হবে।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান, প্রফেসর ড. গউজ মিয়া, প্রধান প্রকৌশলী শাহ্ মো. জিল্লুর রহমান ও ড. মো. আসাদুজ্জামান, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ হায়ার বেজো (Prof. Dr. Mohd Hair Bejo)|

বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ছাত্রছাত্রীরা ভারতের তামিলনাডু ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় ও মাদ্রাজ ভেটেরিনারি কলেজে দ্বি-পক্ষীয় চুক্তির মাধ্যমে এক মাসের জন্য ইন্টার্নশিপের সুযোগ পাচ্ছে। এছাড়াও ভেটেরিনারি মেডিসিন অনুষদের বাছাইকৃত ছাত্রছাত্রীরা যুক্তরাষ্ট্রের টাফ্ট ইউনিভার্সিটিতে এক মাসের এক্সটার্নশিপের সুযোগ পাচ্ছে। সম্প্রতি থাইল্যান্ডের খন কেইন বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পাদিত চুক্তি অনুযায়ী সেখানে একমাসের প্রশিক্ষণ লাভের সুযোগ সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, মালয়েশিয়ার স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি মালয়েশিয়া তেরেঙ্গানো’র সাথে সম্পাদিত সমঝোতা চুক্তি অনুযায়ী মাৎস্যবিজ্ঞান অনুষদ এবং ফুড সাইন্স এন্ড টেকনোলজি অনুষদের সকল ছাত্রছাত্রী মালয়েশিয়ার উক্ত বিশ্ববিদ্যালয়ে এক মাসের জন্য ইন্টার্নশিপ করার সুযোগ পাচ্ছে; যা নভেম্বর,২০১৬ হতে কার্যকর হয়েছে। মালয়েশিয়ায় ইন্টার্নশিপে থাকাকালীন ছাত্রছাত্রীরা অভ্যন্তরীণ যাতায়াত ব্যবস্থা, বিশ্ববিদ্যালয়ে থাকার ব্যবস্থা, শিক্ষা গ্রহণ, শিক্ষা সফরসহ বিভিন্ন সুযোগ-সুবিধা পাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, বিদেশি বিশ্ববিদ্যালয় ও তাদের অভিজ্ঞ অধ্যাপকদের তত্ত্বাবধানে ব্যবহারিক বিষয়ে হাতে-কলমে শিক্ষা পেলে ছাত্রছাত্রীদের কর্মজীবনে এর সুফল পাওয়া যাবে। দক্ষ ও যুগোপযোগী গ্র্যাজুয়েট তৈরির ক্ষেত্রে এর সুদূর প্রসারি ভূমিকা থাকবে।