October 19, 2016

Vision, Mission and Strategic Objectives

Vision, Mission and Strategic Objectives

রূপকল্প(Vision)

আন্তর্জাতিকমানের যুগোপযোগী গ্র্যাজুয়েট তৈরীর মাধ্যমে জাতীয় পর্যায়ে উচ্চ শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি ও প্রযুক্তি উদ্ভাবন।

অভিলক্ষ্য (Mission)

স্নাতক, স্নাতকোত্তর (MS, MPhill ও PhD) ডিগ্রী প্রদান। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে স্বতন্ত্র ভূমিকা বিকশিতকরণ। জনস্বাস্থ্য উন্নয়নে প্রাণিজ নিরাপদ খাদ্য উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ। প্রাণিসম্পদ, খাদ্য প্রযুক্তি এবং মাৎস্য সম্পদ বিষয়ক গবেষণা, প্রযুক্তি উদ্ভাবন ও সেবা প্রদান।

কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives)

বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত শিক্ষাকার্যক্রম অনুযায়ী স্নাতক, স্নাতকোত্তর (MS, MPhill ওPhD), ডিপ্লোমা, Continuing Professional Development (CPD)ডিগ্রী প্রদান, প্রশিক্ষণ, প্রাণিস্বাস্থ্য ও উৎপাদন, মাৎস্য ও খাদ্য বিজ্ঞান বিষয়ে মৌলিক ও ফলিত গবেষণা পরিচালনা, জ্ঞানের উৎকর্ষ সাধন ও বিতরণের ব্যবস্থা করা।

জ্ঞানদীপ্ত, উদ্ভাবনী, বিজ্ঞান-সম্মত ও আন্তর্জাতিকমানের পাঠ্যসূচি প্রণয়ন এবং পাঠপ্রদান।

দেশের সার্বিক শিক্ষার প্রসার ও উৎকর্ষ সাধনে বিশ্ববিদ্যালয়ে নতুন অনুষদ/ইনস্টিটিউট চালুকরণের মাধ্যমে শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধি।

স্থানীয় ও জাতীয় চাহিদার নিরিখে মানসম্মত গবেষণা পরিচালনা।

গবেষণালব্ধ তথ্য ও উপাত্ত, ফলাফল এবং উদ্ভাবিত প্রযুক্তি সম্প্রসারণ ও হস্তান্তর।

কার্যাবলী (Functions):

বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত শিক্ষাক্রম অনুযায়ী যুগোপযোগী ডিগ্রি প্রদান এবং শিক্ষক/কর্মকর্তাদের পেশাগত, উচ্চতর ডিগ্রি ও প্রশিক্ষণ প্রদান।

আন্তর্জাতিক ও মানসম্মত পাঠ্যসূচী প্রণয়ন, নিয়মিত মূল্যায়ন, পাঠ্যক্রম পরিবর্তন, পরিমার্জন, সংযোজন, যুগোপযোগীকরণ ও উন্নত পদ্ধতিতে পাঠদানের ব্যবস্থা করা।

বিশ্বমানের বিশ্ববিদ্যালয়সমূহের সাথে শিক্ষার্থী বিনিময় ও গবেষণা কার্যক্রমে অংশগ্রহণ করা।

বিশ্ববিদ্যালয়ে নতুন অনুষদ/প্রতিষ্ঠান স্থাপন, ভৌত অবকাঠামো নির্মাণ/উন্নয়ন, বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও রাসায়নিক দ্রব্যাদি ক্রয়, পরিবহন ও অন্যান্য ভৌতিক সুযোগ-সুবিধা বৃদ্ধি করা।

স্থানীয় ও জাতীয় পর্যায়ের চাহিদার নিরিখে মানসম্মত গবেষণা পরিচালনার স্বার্থে পরিকল্পনা প্রণয়ন, কর্মশালার আয়োজন, অর্থ ও অনুদানের উৎস অনুসন্ধান এবং গবেষণার ফলাফল প্রকাশ করা।

বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম প্রচার এবং জনগণের দ্বারপ্রান্তে পৌছানোর লক্ষ্যে আইসিটি খাতে কার্যক্রম বৃদ্ধিকরণার্থে বিনিয়োগ এবং অর্থায়ন।