December 12, 2018

শিক্ষার মানোন্নয়নে আরও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে

শিক্ষার মানোন্নয়নে আরও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে

-শিক্ষকদের প্রতি সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদেরকে আরও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

দ্বিতীয় মেয়াদে সিভাসু’র উপাচার্য পদে যোগদান উপলক্ষে ১১ ডিসেম্বর ২০১৮ ইং মঙ্গলবার শিক্ষকদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় উপাচার্য এ আহ্বান জানান। দুপুর সাড়ে ১২টায় সিভাসু অডিটোরিয়ামে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এছাড়া একই স্থানে বিকাল সাড়ে ৩টায় কর্মকর্তা ও বিকাল সাড়ে ৪টায় কর্মচারীদের সাথে পৃথক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, উপাচার্য হিসেবে প্রথম মেয়াদ শেষে গত ০৯ ডিসেম্বর রবিবার প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ দ্বিতীয় মেয়াদে সিভাসু’র উপাচার্য হিসেবে যোগদান করেন। 

উপাচার্য বলেন, “উচ্চ শিক্ষার মানোন্নয়নে সরকার দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যাপক বিনিয়োগ করছে। সুযোগ-সুবিধা দিচ্ছে। সুবিধা গ্রহণের বিনিময়ে শিক্ষকদেরও উচিত যথাযথভাবে সেবা দেওয়া। দায়বদ্ধতার সাথে নিজেদের দায়িত্ব পালন করা।” 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার জন্য প্রয়োজন সকলের সম্মিলিত প্রচেষ্টা। তিনি এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন।

মতবিনিময় সভায় শিক্ষকরা আগামী চার বছরে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন এবং আয়বর্ধক স্বল্প ও দীর্ঘমেয়াদী বিভিন্ন প্রকল্প গ্রহণ, বিশ্ববিদ্যালয়ের জন্য একটি সেন্ট্রাল ল্যাব তৈরি, গুণগত গবেষণা, শিক্ষার্থীদের জন্য কাউন্সেলিং সেল গঠন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে ধূমপানমুক্ত রাখাসহ বিভিন্ন পরামর্শ দেন।

মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খান, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো. আবদুল হালিম, পোল্ট্রি রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টরের (পিআরটিসি) পরিচালক প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস, পরিচালক (বহিরাঙ্গন) প্রফেসর ড.  এ কে এম সাইফুদ্দীন, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. কবিরুল ইসলাম খান, ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. শারমীন চৌধুরী, পরিচালক (উচ্চশিক্ষা) প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর, প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান, প্রফেসর ড. জান্নাতারা খাতুন,  প্রফেসর ড. এএমএএম জুনায়েদ ছিদ্দিকী, প্রফেসর ড. রাশেদুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

এছাড়া কর্মকর্তাদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, লাইব্রেরিয়ান মো: হাবিবুর রহমান, পরিচালক (অর্থ ও হিসাব) মো. আবুল কালাম।