January 10, 2019

সিভাসু’তে ‘ক্লিনিক্যাল দক্ষতা’ বিষয়ক কর্মশালা

সিভাসু’তে ‘ক্লিনিক্যাল দক্ষতা’ বিষয়ক কর্মশালা

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ০৯ জানুয়ারি, ২০১৯ ‘ক্লিনিক্যাল দক্ষতা (Clinical skills workshop)’ বিষয়ক দুইদিনব্যাপী এক কর্মশালা শুরু হয়েছে।     

সিভাসু’র উচ্চশিক্ষা কো-অর্ডিনেটর প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর-এর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো: আ: হালিম, ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর এনিম্যাল হেল্থ (ওআইই) টুইনিং ভেট এডুকেশন প্রজেক্ট-এর লিডার প্রফেসর ড. মো: আহসানুল হক, কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতাল-ঢাকা’র প্রধান ভেটেরিনারি কর্মকর্তা ডা: মো: ফরহাদ হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ক্লিনিক্সের পরিচালক প্রফেসর ড. ভজন চন্দ্র দাস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিভাসু’র মেডিসিন এন্ড সার্জারি বিভাগের প্রফেসর ড. ইউছুফ এলাহী চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ে পরিচালিত একটি গবেষণা প্রকল্পের উদ্যোগে আয়োজিত এই কর্মশালায় সিভাসু’ সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষক এবং প্রাণীসম্পদ দপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেছেন। 

কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এডুকেশন- এর ইমেরিটাস অধ্যাপক ইভালন সারাহ বেলিয়ার (Evelyn Sarah Baillier), ক্লিনিক্যাল স্কিলস ল্যাব ম্যানেজার অ্যালিসন জেন ক্যাটারল (Alison Jane Caterall) এবং আলেকজান্ডার উইলিয়াম ম্যাকগে (Alexander William McGhee). 

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, এই কর্মশালার মাধ্যমে ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষক এবং মাঠ পর্যায়ের ভেটেরিনারিয়ানরা উপকৃত হবে। এর সুফল ভেটেরিনারি মেডিসিনের শিক্ষার্থীরাও পাবে। তাছাড়া গ্লোবাল ভেটেরিনারিয়ান তৈরীর জন্য এ ধরনের কর্মশালা খুবই গুরুত্বপূর্ণ বলে তাঁরা অভিমত ব্যক্ত করেন।