March 27, 2017

ওয়ার্কশপ অন ডাটা ম্যানেজমেন্ট, সেল্ফ এসেসমেন্ট রিপোর্ট রাইটিং এন্ড পোস্ট সেল্ফ এসেসমেন্ট ইম্প্রোভমেন্ট প্লান

ওয়ার্কশপ অন ডাটা ম্যানেজমেন্ট, সেলফ এসেসমেন্ট রিপোর্ট রাইটিং এন্ড পোস্ট সেলফ এসেসমেন্ট ইম্প্রোভমেন্ট প্লান

 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত (অতিরিক্ত সচিব) বলেছেন, দেশের উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয়ের এক্রিডেটেশনের জন্য এর কোনো বিকল্প নেই। অন্যথায় দেশের উচ্চশিক্ষার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে। তবে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ও প্রযুক্তিগত অগ্রগতি দেখে আমি মুগ্ধ হয়েছি। অগ্রগতির এ ধারা অব্যাহত থাকলে এ বিশ্ববিদ্যালয় একদিন বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে। তিনি বলেন, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প হতে এ বিশ্ববিদ্যালয়ে ১০টি উপ-প্রকল্পের মাধ্যমে প্রায় ১২ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে যা ইতোমধ্যে বাস্তবায়িত হয়েছে এবং এর সুফল শিক্ষক-শিক্ষার্থীরা ভোগ করছেন।

২৩ মার্চ ২০১৭ বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক আয়োজিত এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। উপাচার্য একটি ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরেন। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়কে একটি  “সেন্টার অব এক্সেলেন্স” হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত “ওয়ার্কশপ অন ডাটা ম্যানেজমেন্ট, সেল্ফ এসেসমেন্ট রিপোর্ট রাইটিং এন্ড পোস্ট  সেল্ফ এসেসমেন্ট ইম্প্রোভমেন্ট প্লান” শীর্ষক কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি-র পরিচালক প্রফেসর ড. এ. কে এম. সাইফুদ্দীন। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর গৌতম কুমার দেবনাথ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কোয়ালিটি অ্যাসুরেন্স স্পেশালিস্ট, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো: আ: হালিম।

এ সময় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর এ জে. এম. নুরুদ্দীন চৌধুরী, ইউএসটিসি, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক যথাক্রমে প্রফেসর ড. আরিফুজ্জামান, ড. সৌমেন চক্রবর্তী ও ড. তৌফিক। উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের আওতায় বাস্তবায়িত কার্যক্রমের উপর মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন প্রফেসর ড. জুনায়েদ সিদ্দিকী।

দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, পরিচালক, বিভাগীয় প্রধানসহ সকল শিক্ষক ও অফিস প্রধানগণ উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্যে প্রফেসর গৌতম কুমার দেবনাথ বলেন, এ বিশ্ববিদ্যালয়ই সর্বপ্রথম ভেটেরিনারি শিক্ষায় ইন্টার্নশীপ ও ইন্ডাস্ট্রিয়াল প্লেসমেন্ট চালু করেছে। সিলেবাস কারিকুলাম সংস্কার ও আধুনিকায়ন করেছে। শিক্ষা ব্যবস্থার সাথে কমিউনিটি ও ইন্ডাস্ট্রির যোগসূত্র স্থাপন করা হচ্ছে। ফার্মারদের সেবা দেয়া হচ্ছে। এভাবে এ বিশ্ববিদ্যালয় সাধারণ মানুষের সাথে সম্পৃক্ত হচ্ছে।

এদিকে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উচ্চশিক্ষা মানোন্নয়ন (হেকেপ) প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত বাস্তবায়িত প্রকল্প কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন।