Students

  Teachers

  Staffs

 

Directorate of External Affairs


Overview
Message from Director
Officers
Staff
Contact Us

 

The internship activities of the students of the Faculty of Veterinary Medicine, Faculty of Food Science and Technology and the Faculty of Fisheries of the University of Chattogram Veterinary and Animal Sciences are conducted under the supervision and control of this office.


 



Dr. A. K. M. Saifuddin
Professor and Director
Directorate of External Affairs



অত্র বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদ, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদ এবং ফিসারিজ অনুষদের ছাত্র-ছাত্রীদের ইন্টার্ণশীপ কার্যক্রম অত্র অফিসের তত্ত্বাবধানে ও নিয়ন্ত্রণে পরিচালিত হয়ে থাকে। ভেটেরিনারি মেডিসিন অনুষদ, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদ এবং ফিসারিজ অনুষদের ছাত্র-ছাত্রীরা দেশের প্রাণিসম্পদ, খাদ্যবিজ্ঞান ও  মাৎস্যবিজ্ঞান সংশ্লিষ্ট বিভিন্ন সরকারী, আধা-সরকারী, বেসরকারী ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান ইন্টার্ণী শিক্ষার্থীদের কাজের মাধ্যমে শিক্ষা গ্রহণের সুযোগ প্রদান করে এক নতুন ধারার শিক্ষা ব্যবস্থা প্রচলনে নিয়ামকের ভূমিকা পালন করে চলছে। দক্ষ পেশাবিদ তৈরীতে কর্মস্থলের সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের এইরূপ সহযোগীতা ও অংশীদারিত্ব দেশের শিক্ষা জগতে এক দৃষ্টান্ত স্থাপন করেছে।

ভেটেরিনারি মেডিসিন অনুষদের এক বছর মেয়াদী, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ছয় মাস মেয়াদী এবং ফিসারিজ অনুষদের তিন মাস মেয়াদী ইণ্টার্ণশীপ প্রোগ্রাম পরিচালিত হয়। ভেটেরিনারি মেডিসিন অনুষদের সকল ছাত্র-ছাত্রীরা ইন্টার্ণশীপ কার্যক্রমের অংশ হিসেবে প্রতি বছর ভারতের মাদ্রাজ ভেটেরিনারি কলেজে হাতে-কলমে ক্লিনিক্যাল (ব্যবহারিক) কাজ শিখানোর জন্য প্রেরণের যাবতীয় ব্যবস্থা করা হয়ে থাকে। মেধানুসারে সিলেকশনের ভিত্তিতে Tufts University, USA, University Putra Malaysia, Malaysia, Khon Kaen University, Thailand, Asam University, India ছাত্র-ছাত্রী প্রেরণ করা হয়। প্রতি বছর ২/৩ জন শিক্ষকের তত্ত্বাবধানে ভেটেরিনারি মেডিসিন অনুষদের সকল ছাত্র-ছাত্রীদের ভারত গমনাগমনের যাবতীয় কার্যাদি সম্পন্ন করার পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন স্থানে বিভিন্ন সরকারী, আধাসরকারী, বেসরকারী ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান আরভিএসসি/ফার্মাসিউটিক্যাল/হ্যাচারী/ফিড মিল/এনজিও/ফার্ম/ক্লিনিক/হাসপাতালে হাতে কলমে কাজ শিখানোর লক্ষ্যে ইন্টার্ণ ছাত্র-ছাত্রীদের গ্রুপ ভিত্তিক প্রেরণ করা কাজ সম্পন্ন করা হয়। এজন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হয়ে থাকে। প্রত্যক প্লেইসমেন্ট শেষে ফিডব্যাক নেওয়া হয়। ইণ্টার্ণ ছাত্র-ছাত্রীদের প্রতিমাসে নির্দিষ্ট হারে ইণ্টার্ণশীপ ভাতা প্রদান করা হয়। ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদ এবং ফিসারিজ অনুষদের ছাত্র-ছাত্রীরা দেশের বিভিন্ন খাদ্যবিজ্ঞান এবং মাৎসাবিজ্ঞান সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে হাতে কলমে কাজ শিখানোর লক্ষ্যে ইণ্টার্ণ ছাত্র-ছাত্রীদেও গ্রুপ ভিত্তিক প্রেরণ করা হয় এবং এ দুই অনুষদের সকল ছাত্র-ছাত্রীরা ইন্টার্ণশীপ কার্যক্রমের অংশ হিসেবে এক মাসের জন্য University Malaysia Terengganu, Malaysia তে হাতে-কলমে (ব্যবহারিক) কাজ শিখানোর জন্য প্রেরণের যাবতীয় ব্যবস্থা করা হয়ে থাকে।


 



Dr. A. K. M. Saifuddin
Professor and Director

 



Mohammad Hossain Uddin Chowdhury
Senior Office Asst. Cum-Computer Typist

 

Email : Test456@gmail.com

Send Inquiry